Ticker

6/recent/ticker-posts

কর্পোরেট_ফ্যাক্ট_৫

আপনি গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে আছেন। তারমানে আপনাকে অনেকগুলো সেকশনের সাথে কাজ করতে হয়। কাজের জন্য অনেকগুলো সেকশনের সাথে নিয়মিত কমিউনিকেশন মেইনটেইন করতে হয়। ধরা যাক আপনি ফ্যাক্টরির মার্চেন্ডাইজার। মার্চেন্ডাইজার ডিপার্টমেন্টের কমন একটা কালচার তাদের নিকট প্রত্যেকটা ডিপার্টমেন্ট ধরা (ব্যাতিক্রম অবশ্যই আছে)। অর্থাৎ মার্চেন্ডাইজার যেহেতু ডিরেক্ট বায়ারের সাথে কন্টাক্ট করেন এক কথায় মার্চেন্ডাইজার যেহেতু সরাসরি ক্রেতার কমিউনিকেশন মিডিয়া সেহেতু তারাই কম্পানির কি এমপ্লয়ি।




আপনি প্রত্যেকের নিকট জবাবদিহি চান। যেমন সোর্সিং টিম কেন অন টাইমে ম্যাটেরিয়াল ইনহাউজ করল না? প্ল্যানিং কেন লিড টাইমের ভিতর গার্মেন্টস ইনসপেকশনে দিতে পারল না? প্রোডাকশন কেন কুয়ালিটিফুল গার্মেন্টস বাইং কিউ.সি. থেকে এপ্রুভ করাতে পারল না? ইত্যাদি ইত্যাদি।

এখন আমার একটা জিজ্ঞাসা আপনাকে। এরকম একটা সিচুয়েশন ক্রিয়েট হোল যে, প্রোডাকশন অন টাইমে শিপমেন্ট করার জন্য আপনি প্ল্যানিংকে শিপমেন্ট ডেট এগিয়ে বললেন। অর্থাৎ শিপমেন্ট ডেট ধরা যাক অক্টোবর মাসের ৩০ তারিখ কিন্তু আপনি প্ল্যানিংকে বললেন শিপমেন্ট ডেট ২৫ তারিখ (আমার জানামতে গার্মেন্টসে এটাই হয়, প্রত্যেকটা সেকশন কিছুদিন করে হাতে রাখে।) এটাকে আপনার কাছে কি সঠিক মনে হয়? এটাকে কি আপনি মিথ্যা বলা বলবেন? নাকি বলবেন অন টাইমে শিপমেন্ট দেওয়ার জন্য বা চাকরি বাঁচানোর জন্য এর বিকল্প রাস্তা নেই। তবে এসবের পূর্বে মূল প্রশ্ন, আদৌ কি এটাকে আপনি সঠিক কাজ ভাবেন কিনা? আপনার কাছে কাজকে বেশী গুরুত্বপূর্ণ মনে হয় নাকি নিজের নৈতিকতাকে? আপনিতো জানেনই দিনশেষে আপনাকে মাটির সাথে মিশে যেতে হবে এবং প্রত্যেকটা কথা, কাজের জন্য জবাবদিহি করতে হবে।

*লেখক স্বত্ত্বঃ- Mamun Rezwan
*রিক্যাপ কর্তৃক প্রস্তুতকৃত

Post a Comment

0 Comments