Ticker

6/recent/ticker-posts

ক্ষনিকের_ডায়েরী_০২

 (বলেছিলাম আমার ক্ষনিকের ডায়েরী ধারাবাহিকটিতে মুসলিম পরিবার কেমন হওয়া উচিৎ তার একটা ধারনা পেতে পারেন। সেই সুবাদে এটা ২য় পর্ব। আশা করি আগের পর্বটিও আপনি পড়েছেন)


চলুন একটা প্রশ্ন দিয়ে শুরু করি।
আপনি কি কখনও কোন তাগড়া যুবককে মাঝরাতে কাঁদতে দেখেছেন??

প্রশ্নটা কেমন যেন অদ্ভুত হয়ে গেল তাই না?? আচ্ছা বিস্তারিতই বলি , কি বলেন?
সালটা সম্ভবত ২০১০-২০১১ কিংবা কিছু আগে বা পরে। আমি চট্টগ্রাম থেকে বাড়ী গেলাম বেড়াতে। সেখানে আমার খালাত ভাইয়ের সাথে একটা ম্যাসে এক রাত থাকার সুযোগ হয়েছিল। আসলে বাড়ী থেকে অনেক দূরে কোন একটা কাজে গিয়েছিলাম, খুব বেশী দেরী হয়ে যাওয়ায় আমার ভাইয়ের এক পরিচিত ম্যাসে রাত কাটানোর সিদ্ধান্ত নিয়েছিলাম। তো ম্যাসে পৌঁছানোর সাথে সাথে সেই ম্যাসের এক বড় ভাই শামীম (কাল্পনিক নাম) আমাদের আপ্যায়ন করানোর জন্য খুব ব্যাস্ত হয়ে পড়লেন। যতই বলি খেয়ে এসেছি তিনি বলেন কিছু খেয়ে নিতে। জোর করে খাওয়ানোর পর জিজ্ঞাস করলেন নামায পড়েছি কিনা? আমরা হ্যা বলায় তিনি আমাদের শোয়ার ব্যবস্থা করলেন। আমি ঘুমাবো শামীম ভাইয়ের সাথে এক রুমে আর আমার খালাত ভাই পাশের রুমে।



রাত আনুমানিক ১টা থেকে ২টা। হঠাৎ ঘূম ভেঙে গেল আমার। ভাল করে কান পেতে শুনি একটা ফুঁপিয়ে কান্নার আওয়াজ পাচ্ছি। অন্ধকার চোখে সয়ে আসার পর বুঝতে পারলাম শামীম ভাই জায়নামাজে বসে বসে কাঁদছেন।
খুব কৌতুহল হচ্ছিল কান্নার কারন জানার জন্য। কিন্তু সে রাতে তাকে আর কিছু জিজ্ঞাস করা হল না। পরের দিন খুব সকালে ম্যাস থেকে বাড়ীর উদ্দেশ্যে রওনা দিলাম। পথিমধ্যে আমার খালাত ভাইকে রাতের ঘটনা খুলে বললাম।
সে যে কারন বলল তাতে খুবই অবাক হলাম। সে বলল শামীম ভাই প্রতি রাতে এভাবে কান্নাকাটি করেন। এর একমাত্র কারণ শুধুমাত্র জাহান্নামের ভয়। এমনভাবে বাচ্চা ছেলের মত কান্না করেন মনে হয় জাহান্নাম তিনি চোখের সামনে দেখতে পাচ্ছেন । আমরা কত বলি যে ভাই আপনি তো কোন পাপ করেন নি । তারপরেও আল্লাহর শাস্তির
ভয়ে এত কান্না করেন কেন? তিনি উত্তরে বলেন জেনে না জেনে কত পাপ করেছি তার কোন ইয়ত্তা আছে? আর জানিস না ভয় এবং আশার মাঝেই ঈমান নিহিত। আর জাহান্নামের ভয় থাকলে কোন অন্যায় করতে পারবি না।

রাত হলেই কেন জানি সেই শামীম ভাইয়ের কান্না খুব কানে বাজে। খুব অবাক হয়ে ভাবি যেই ছেলেটার মুখে সারাদিন অমায়িক হাসির সাথে আলহামদুলিল্লাহ শব্দটা লেগেই থাকে সেই ছেলেটা কিভাবে শিশুর মত কান্না করতে পারে? খুব গর্ব হয় এরকম একটা মানুষের দেখা পেয়েছিলাম এই জীবনে। কত পাপই না করছি প্রতিনিয়ত জেনে না জেনে । আল্লাহ ক্ষমা করে দিন আমাকে ,আমার সকল মুসলিম ভাই বোনকে যারা বুঝে না বুঝে আপনার অবাধ্য হয়েছে। আল্লাহ আমাকে তৌফিক দান করুন যাতে আমি সেই শক্তপোক্ত যুবক ছেলেটির মত হতে পারি যে সারাদিন আপনার হুকুম পালন করে রাতে আপনার জাহান্নামের ভয়ে ছোট্ট শিশুর মত ফুঁপিয়ে কাঁদতে পারে।

*লেখক স্বত্ত্বঃ- Mamun Rezwan


Post a Comment

0 Comments