Ticker

6/recent/ticker-posts

"চাকরির জন্য আসলেই কি মামা খালু লাগে?"

 আমাদের টেক্সটাইল এবং গার্মেন্টস সেক্টরে সবচেয়ে বহুল প্রচলিত একটি অপবাদ হচ্ছে, "মামা খালু ছাড়া চাকরি হয়না।" অপবাদ বললে হয়তো ঠিক হবেনা। প্রতিটি গোত্রে যেমন ব্ল্যাক শিপ থাকে একইভাবে এই সেক্টরেও কিছুটা এরকম অনিয়ম হয়। কিন্তু টু বি অনেস্ট আমি এরকম কাউকে দেখিনি যার স্কিল থাকা সত্ত্বেও চাকরি পাচ্ছেনা। আলহামদুলিল্লাহ, এই সেক্টরে খুব ক্ষুদ্র পজিশনে থাকা সত্ত্বেও আমার মাধ্যমে বা আমার ওয়াসিলায় বেশ অনেকের চাকরি হয়েছে। বিশেষত আইই এবং কাটিং ডিপার্টমেন্টে বেশ কিছু মানুষ কাজ করছে আমার ওয়াসিলায় আর আল্লাহর দয়ায়।   


"কিন্তু টু বি অনেস্ট আমি এরকম কাউকে দেখিনি যার স্কিল থাকা সত্ত্বেও চাকরি পাচ্ছেনা।"




চাকরি না পাওয়ার  কারনঃ-

১. আল্লাহর উপর আস্থা না থাকা

২. যথেষ্ট স্কিল না থাকা


প্রথম কারনটা ব্যাখ্যা করি, আমরা বর্তমান ইশ্বরবিহীন মডার্ন যুগে এবং মোটিভেশনাল স্পিকার নামক কিছু ব্যবসায়ীর বদৌলতে বেশ কিছু বাক্য এবং শব্দ শিখতে পেরেছি। দেখুনতো এগুলো মিলে নাকি।

একাডেমিক এক্সসিলেন্স, জব এক্সপেরিয়েন্স, আউটস্ট্যান্ডিং সফট স্কিল, ডেডিকেটেড হার্ড ওয়ার্কার, ইউনিক কন্সেপ্টচুয়াল আইডিয়া ইত্যাদি ইত্যাদি। এবং মোটিভেশনাল স্পিকাররা এই ধরনের শব্দগুলো ব্যবহার করে আপনাকে বুস্ট আপ করে সেইসাথে আপনাকে বুঝাতে চায়, আপনি যা কিছু চান তাই অর্জন করতে পারেন। যেটা চাইবেন সেটাই আপনি পাবেন। ইওর সাকসেস ইজ ইওর অউন হ্যান্ড। 

আসলেই কি ব্যাপারটা পুরোপুরি মানুষের হাতে থাকে? সত্যিকার অর্থে থাকেনা। আপনার রিজিক্ব লিখিত। রিজিক্বের পরিমান বা কোয়ানটিটি ফিক্সড। এখন আপনার হাতে যেটা আছে সেটা হোল এই রিজিক্কের কোয়ানটিটিকে উচ্চ মানের কোয়ালিটিতে রুপান্তর করা। উদাহরন দেই চলুন। আপনার রিজিক্বে আজকে দশ টাকা প্রাপ্তি আছে। আপনি একটা কাজ করে দিলে দশ টাকা পাবেন। এখন এই কাজটা আপনি অন্যায় ভাবে করলেও দশ টাকা পাচ্ছেন এমনকি বৈধ পন্থায় করলেও দশ টাকা পাচ্ছেন। উপার্জনটা বৈধ পন্থায় করবেন নাকি অবৈধ পন্থায় করবেন এর দায়ভার সম্পূর্ণ আপনার। আরেকটা বিষয়, অনেকের উপরে বর্নিত সবগুলো গুন থাকা সত্ত্বেও সে যা চায় তা পায়না। এখানে তার হাতে আসলে আল্লাহর উপর আস্থা রেখে পরিশ্রম করা ছাড়া কোন উপায় নেই। 


এবার দ্বিতীয় পয়েন্ট

যারা এখনও জবে ঢুকেননি তারা নিজেদের প্রশ্ন করুন। আপনি মাইক্রোসফট এক্সেলের কতগুলো ফর্মুলার সাথে পরিচিত? ডাটা এনালাইসিস নিয়ে জীবনে কোনদিন কাজ করেছেন? ভিডিও এডিটিং, ওয়েব ডিজাইনিং, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এগুলো নিয়ে কোন স্কিল আছে? নিজের সিভিটা কি নিজে তৈরী করেছেন? বাংলাদেশের টেক্সটাইল সেক্টর নিয়ে আপনার নলেজ কতটুকু? কোন সেক্টর আপনার জন্য প্রেফারেবল? কোন সেক্টরের ফিউচার কেমন? আপনি সামান্য সিভির ফুল মিনিং জানেননা, এক্সেলের সেল মার্জিং করতে পারেননা, পাওয়ার পয়েন্টের সিমবলকে মোশন দিতে জানেননা অথচ আপনি ইঞ্জিনিয়ার। হাউ ফানি! 


দুইটা পয়েন্টকে সামারাইজ করি। আপনার এই অগাধ বিশ্বাস থাকতে হবে যে, আপনি যা পাচ্ছেন, যেখানে আছেন সবকিছুর পিছনে এক খালিকের হাত আছে, যিঁনি আপনার আমার খালিক। এবং এই অবস্থানে আপনি এমনিতে আসতে পারেননি। এইজন্য আপনাকে পরিশ্রম করতে হয়েছে এবং আল্লাহর রহমত আছে এর পিছনে। আপনার হাত গুটিয়ে বসে থাকার কোন সুযোগ নেই যে, আল্লাহতো ফিক্সড করে রেখেছেনই। তাই দুইটার কম্বিনেশনই লাগবে। মনে রাখবেন এই পৃথিবী একটা ব্যাটল ফিল্ড মুমিনদের জন্য। আপনার রিজিক্ব আপনাকে অন্বেষন করতে হবে এবং এর মাধ্যমে আপনাকে জান্নাত হাসিল করতে হবে।   


*লেখক স্বত্ত্বঃ- Mamun Rezwan

*রিক্যাপ কর্তৃক প্রস্তুতকৃত



 

Post a Comment

0 Comments