Ticker

6/recent/ticker-posts

একটি অফার এবং কিছু অভিজ্ঞতা

 কর্মক্ষেত্রে নিজেকে এগিয়ে রাখার কয়েকটা কৌশল নিয়ে আজকে আলোচনা করব ইন-শা-আল্লাহ। 

আপনি যে ডিপার্টমেন্টেই থাকুননা কেন কাজের পাশাপাশি আরও বেশ কিছু বিষয়ে আপনাকে স্কিল অর্জন করতে হবে। উপরের পজিশনে যাওয়ার জন্য আপনার কিছু বিষয়ে সেলফ ডেভেলপমেন্ট জরুরী। কিছু সফট স্কিল, কিছু এক্সট্রা নলেজ, কিছু সাবজেক্টিভ ট্রেইনিং আপনাকে অন্যদের চেয়ে এগিয়ে রাখবে। 

কিছু সফট স্কিলঃ-

হিউম্যান সাইকোলজি রিড করতে জানতে হবে। অর্থাৎ যেকোন মানুষের সাইকোলোজি খুব দ্রুত বুঝে ফেলতে হবে। উদাহরনে যাওয়া যাক। অনেক আগে আমরা একটা গল্প শুনেছিলাম। 

"একদা এক রাজ্য ছিল। সেই রাজ্যে রাজার পুত্র, মন্ত্রীর পুত্র এবং কৃষকের পুত্র কোন একটা অন্যায় করে ফেলে এবং ধরা পড়ে যায়। পরবর্তীতে এই বিচার রাজার কাছে চলে আসে। তিনজনকেই মন্ত্রী পরিষদের সামনে জিজ্ঞাসাবাদের জন্য দাঁড় করানো হয়। যখন তাদের স্বীকারোক্তির জন্য জিজ্ঞাস করা হয় যে, "তোমরা কি এই অন্যায় করেছো?" উত্তর দেওয়ার আগেই দেখা যায় রাজার ছেলের চোখ দিয়ে পানি পড়া শুরু করেছে, মন্ত্রীর ছেলেকে দুই তিনবার জিজ্ঞাস করার পরেই সে সব স্বীকার করে নেয় কিন্তু কৃষকের ছেলেকে বেত্রাঘাত করার পরেও কিছু স্বীকার করেনা বরং নির্লজ্জের মত দাঁড়িয়েই থাকে।"

অর্থাৎ আপনাকে মানুষের সাইকোলজি দেখে তার সাথে ট্রিট করতে হবে। আপনার সাবঅর্ডিনেটদের মধ্যে কোন টাস্ক দিলে একজনকে দেখবেন কিছু জিজ্ঞাস করার আগেই টাস্কটা শেষ করে ফেলেছে , কাউকে বারবার রিমাইন্ডার দিতে হচ্ছে, কাউকে কোন কিছুর ভয় দেখাতে হচ্ছে, কেউ করছেইনা। যে নিজ থেকে কাজটা করে ফেলছে অর্থাৎ "তুমি কেন করনি?" এই প্রশ্ন করার সুযোগই দিচ্ছেনা তাকে বারবার রিমাইন্ডার দেওয়া মানে তাকে ইনসাল্ট করা। আর যাকে বারবার রিমাইন্ডার দিতে হচ্ছে, তাকে স্ট্রিক্টলি নির্দেশ না দিয়ে নির্লিপ্ত থাকা মানে তাকে আরও অকেজো বানিয়ে ফেলা। অর্থাৎ প্রত্যেকের ক্যারেক্টার এনালাইসিস করে তাদের সাথে আপনার এপ্রোচ করতে হবে। 

কিছু এক্সট্রা নলেজঃ-

এক্সট্রা নলেজ বলতে চাকরির পাশাপাশি আপনাকে আধুনিক টুলস সংক্রান্ত কিছু বিষয়ে দক্ষ হতে হবে। আরেকটু স্পষ্টভাবে বলতে গেলে ম্যানেজমেন্টকে ডাটা প্রদর্শনের জন্য কিছু এপ্লিকেশন, প্রযুক্তির ব্যবহার জানতে হবে। মাইক্রোসফট এক্সেল, পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন, ভিডিও এডিটিং, ডাটা এনালাইসিস, ফটো এডিটিং ইত্যাদি। আর যদি ওয়েব ডিজাইন ডেভেলপমেন্ট নিয়ে আপনার দক্ষতা থাকে তবে এটাও বেশ কাজে দিবে। এর সুফল নিয়ে একটা অভিজ্ঞতা শেয়ার করি, আমি যখন জয়েন করি তখন এক্সেলের কাজ একেবারেই সামান্য কিছু পারতাম। কিন্তু এক্সেলের ফর্মুলা আমাকে খুব এট্রাক্ট করত। প্রায়শই আমি অন্যের ফরমেট দেখে দেখে এক্সেলের ফর্মুলা শিখতাম। এক্সেলের ফর্মুলার প্রতি আলাদা একটা ঝোক এসে গেছিল। নিজে নিজে গুগল আর চ্যাট জিপিটি করে করে মোটামুটি ফর্মুলা রপ্ত করে ফেলেছি। তো হঠাৎ একদিন আমার ম্যানেজার স্যার আমাকে ডেকে বলল, "প্রোডাকশনের নতুন জিএম স্যার এসেছেন উনার কিছু এক্সেলের কাজ করে দিতে হবে।"  জিএম স্যার আমাকে নিজের রুমে ডাকলেন এবং বুঝিয়ে দিলেন তার কি ধরনের ডাটা লাগবে। উনি আমাকে ডাটা দিলেন, আমি সম্পুর্ণ ফর্মুলা বেসড একটা স্ট্রাকচার দাঁড় করে দিলাম। এই ফর্মেট এখন পুরো প্রোডাকশন টিম ব্যবহার করছে। এবং স্যারের সাথেও ভাল সম্পর্ক তৈরী হয়ে গেছে এই কাজের বদৌলতে। 


ভিডিও এডিটিং নিয়ে একটা অভিজ্ঞতা শেয়ার করি। আমাদের সিনিয়র ম্যানেজার স্যার ওয়েস্ট ম্যানেজমেন্ট শীর্ষক একটা প্রজেক্টের দায়িত্বে ছিলেন। তিনি মেশিন ক্লিনিং এর স্ট্যান্ডার্ড প্রসিডিউর নিয়ে একটা ভিডিও তৈরী করলেন। মোটামুটি আমাদের ডিপার্ট্মেন্টসহ ফ্যাক্টরির কম বেশী সবাই আমার এই এক্সট্রা নলেজগুলো সম্পর্ক জানত। সেই সুবাদে স্যারের ফোন পেলাম, এবং স্যারের অফিসে বসে ভিডিও সম্পূর্ন এডিট করে দিলাম, সেইসাথে সাউন্ড এডিটিং-এর কাজও করে দিলাম। আরও অনেকগুলো উদাহরন দেওয়া যাবে, এতে লেখা অনেক বড় হয়ে যাবে।    

কিছু ট্রেইনিংঃ-  

 আমি সিক্স সিগমা ইয়োলো বেল্ট, জিএসডি, এআই ইন ডিজিটাল মার্কেটিং, টাইম ম্যানেজমেন্ট, ড্রাইভিং ইনোভেশন, এইচটিএমএল, সিএসএস, ডিপ্লোমা ইন কম্পিউটার অফিস প্যাকেজসহ বেশ কিছু দেশীবিদেশি প্রতিষ্ঠানের সার্টিফিকেট সম্বলিত ট্রেইনিং করেছি। বিস্তারিত জানতে আমার লিনকেড ইন প্রোফাইল ভিজিট করতে পারেন (Mamun Rezwan) । এই ধরনের ট্রেইনিংগুলো করলে আপনার চিন্তাশক্তি উন্মুক্ত হবে। যেকোন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় অনেকগুলো পয়েন্ট অফ ভিউ সামনে আসবে। আপনার নিজের প্রতি একটা কনফিডেন্ট গ্রো করবে। দ্রুত সিদ্ধান্ত এবং সমস্যা সমাধানের যোগ্যতা বৃদ্ধি পাবে। 

বিঃদ্রঃ- কোন বিষয়ে এক্সেল ফর্মেট দরকার হলে যোগাযোগ করতে পারেন mamunrejwan@gmail.com ইমেইল এড্রেসে। ইন-শা-আল্লাহ বিনামুল্যে আপনার চাহিদামত রেডিমেড বা নতুন ফর্মেট ডেভেলপ করে দেওয়া হবে।  

*লেখক স্বত্ত্বঃ- Mamun Rezwan

*রিক্যাপ কর্তৃক প্রস্তুতকৃত

Post a Comment

0 Comments