Ticker

6/recent/ticker-posts

"বিদেশী ম্যানেজমেন্টের সাথে কাজের অভিজ্ঞতা"

 গতমাসে LDC গ্রুপের আইই ডিপার্টমেন্টের ডিজিএমের শেষ কর্মদিবস ছিল। বিভিন্ন দেশে জব করে বাংলাদেশে এসেছিলেন। এবং প্রথমবারের মত বাংলাদেশে একটানা ৩ বছর এই গ্রুপে কর্মরত ছিলেন। চলে যাচ্ছেন নিজের দেশ ফিলিপাইনে। বাহিরের দেশের মানুষ কতটা প্রফেশনাল হতে পারে আমরা বাংলাদেশীরা খুব কমই অনুভব করতে পারি। ম্যাডামের সাথে কাটানো তিনবছরের কিছু স্মৃতি স্মরণ করে আজকের এই লেখা। যারা ইতোমধ্যে প্রফেশনাল লাইফে ঢুকে পড়েছেন বা যারা আর কিছুদিনের মধ্যে এই কর্মজীবনে প্রবেশ করবেন তাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। 

উনি প্রথমবারের মত বাংলাদেশে আসেন ২০২১ সালের জুন মাসে। আমাদের ডিপার্টমেন্টের জিএম হংকং অফিসে বসতেন এবং কদাচিৎ দেশে আসতেন। যদিও ডিপার্টমেন্টালসহ ডিপার্টমেন্টের বাহিরের অনেক বড় বড় ইস্যুতে ম্যাডামের ডিসিশন ছিল সর্বাধিক গ্রহণীয়। সার্বক্ষনিকভাবে ফ্যাক্টরির ডিপার্টমেন্ট দেখভাল করার জন্যই মূলত ফিলিপাইনের ডিজিএম ম্যাডামকে রিক্রুইট করা। শুরুতে এসেই প্রত্যেকটা ডিপার্টমেন্টের সাথে ইন্ডিভিজ্যুয়ালি কাজ করা শুরু করলেন। এমনকি ডিপার্টমেন্টের অভ্যন্তরীণ সুইং, কাটিং, ফিনিশিং, প্রিন্টিং, ফেব্রিক ইন্সপেকশনসহ ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রজেক্টেও ম্যাডাম সরাসরি সংযুক্ত হলেন। একটা ডিপার্টমেন্টকে সম্পূর্ণ নতুন করে গড়লেন এবং এক অনন্য উচ্চতায় নিয়ে গেলেন। 


Fig:- Maria Fatima Capiral Papa

আমরা একটা কথা প্রায় শুনে থাকি যে, "লিডার হও, বস হইওনা।" বস এবং লিডার এই দুই ধরনের মানুষের সাথে কখনও কাজ করেছেন? আমি হলফ করে বলতে পারব আমাদের অধিকাংশই বসের আন্ডারে কাজ করেছি কিন্তু লিডারের আন্ডারে কাজ করিনি। আর যারা কর্মজীবনে লিডার পেয়েছি তারা সৌভাগ্যবান। আমাদের ম্যাডাম কেমন লিডার ছিলেন ছোট্ট দুইটা উদাহরণ দেই। 

আমি তখন নতুন একটা প্রজেক্টের কো-অর্ডিনেটর হিসাবে সবেমাত্র দায়িত্ব পেয়েছি। ম্যাডামও সবেমাত্র জয়েন করেছেন আমাদের সাথে। আমার তখনও অফিসিয়াল মেইল এড্রেস ছিলনা। তো ম্যাডাম আমাকে তার পাশে বসিয়ে আমার হয়ে নিজের মেইল আইডি দিয়ে টপ ম্যানেজমেন্টকে মেইল দিলেন। এরপর আমাকে তৎক্ষনাৎ আইটিতে পাঠালেন এবং তাদেরকে ফোনে নির্দেশ দিলেন, "Create an email address for Mamun just now." মেইলটার ইস্যু উনি ম্যানেজারকে ইনফর্ম করলেই পারতেন বা ইচ্ছা করলেই নিজে থেকে হাইড করে যেতে পারতেন কিন্তু উনি আমার সমস্যাকে নিজের সমস্যা ভেবে সাথে সাথে সমাধান করলেন। 

আরেকদিনের ঘটনা, আমাদের নতুন একটা কাটিং ফ্লোর হবে। প্রাইমারি লে-আউট ডিজাইনিং এর কাজ আমার উপর পড়েছে। প্রথমদিন আমার আন্ডারে একজন এক্সিকিউটিভ সহ আমরা ফ্লোরে গেলাম মেজারমেন্ট নেওয়ার উদ্দেশ্যে। ম্যাডাম শুনে সাথে সাথে সিঁড়ি বেয়ে ফ্লোরে আসলেন। ফ্লোরটা ছিল স্টোর রুম তাই কোন ওপেন জানালা বা এক্সোস্ট ফ্যান সেখানে ছিলনা। ম্যাডাম ফ্লোরে এসেই ঘামতে থাকলেন এবং পুরো ১-২ ঘন্টা আমাদেরকে ইন্সট্রাকশন দিতে থাকলেন। কোন জায়গায় কি বসাতে হবে, কোন কোন এরিয়ার ম্যাজারমেন্ট কত হবে ইত্যাদি। একজন ডিজিএম মানুষ, "She directly work with executive even with Jr. Executive level's manpower". 

উনার শেষ কর্মদিবসে আমাদের একজন ম্যাডামকে জিজ্ঞাস করল, 

" Madam what is the difference to work with Bangladeshi people and other country's  people?" 

ম্যাডাম উত্তর দিলেন, 

"Other countries believe that they already at the top level of development.  So, they don't want to take others' ideas. But in Bangladesh, all are trying to grab the new idea. That's Bangladesh, which has a great scope to develop." 

আমরা উনার কাছ থেকে প্রফেশনালিজম শিখেছি। ইমোশনের চেয়ে ইন্টেলিজেন্টকে বেশী প্রাধান্য দিতে শিখেছি। নিজে লয়্যাল থেকে আনইথিকাল কোন কিছুর বিরুদ্ধে ভয়েস রেইজ করা শিখেছি। নিজে ডেভেলপ হওয়ার সাথে সাথে অন্যকে ডেভেলপ করার মেন্টালিটি তৈরী করিয়েছেন। নিজে ডিপার্টমেন্টের সবচেয়ে উঁচু আসনে বসে সবার সমস্যা ফিজিকালি সমাধান করার মানসিকতা তৈরি করতে শিখিয়েছেন।

ম্যাডামের দুইটি বাক্য আমাদেরকে অনুপ্রেরনা দেয় সব  সময়, 


"Fortune will pay you back, definitely."

"Give some pride to you"

 

*লেখক স্বত্ত্বঃ- Mamun Rezwan

*রিক্যাপ কর্তৃক প্রস্তুতকৃত

Post a Comment

2 Comments

  1. Definitely Maria Mam is Good Mentor Not only IE Department, She have huge knowledge for Garments Industries. I'm too much lucky that near about 3 years I get opportunity work with her. Miss you Mam.

    ReplyDelete