আশা করি সবাই ভাল আছেন। আজকে আমরা সম্পূর্ণ ভিন্ন একটা বিষয় নিয়ে আলোচনা করব। আমরা যারা টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে কর্মরত আছি তাদেরকে নিয়েই মুলত আজকের আলাপ। এই আর্টিকেলটি যারা পড়ছেন তারা সকলেই কোননা কোন ফ্যাক্টরিতে কর্মরত ধরে নিলাম। আমাদের মধ্যে এরকমই বেশী পাওয়া যাবে যারা চাকরীর পাশাপাশি ব্যবসার দিকে মনোনিবেশ করতে চান। এমনকি এরকমও অনেকেই আছেন যারা দুই তিন বছর চাকরী করে ইতোমধ্যে নিজের একটা ব্যবসা শুরু করেছেন। মুলত যারা ব্যবসা ইতোমধ্যে শুরু করেছেন এবং যাদের ভবিষ্যতে ব্যবসা করার ইচ্ছা আছে তাদের জন্য আজকে একটা মার্কেটিং টিপস শেয়ার করব ইন-শা-আল্লাহ। টপিকটি হচ্ছে চয়েজ ওভারলোড।
Choice Overload:-
যখন কোন ক্রেতার নিকট কোন একটা বস্তু ক্রয় করার ক্ষেত্রে অনেক অপশন থেকে তখন ক্রেতা বিভ্রান্তিতে পড়ে যায় কোনটা রেখে কোনটা কিনবে। এই বিভ্রান্তির ফলে ক্রেতা ক্রয় করা থেকেই বিরত হ্যে যায়। এই ঘটনাকে চয়েজ ওভারলোড বলে।
এই আইডিয়া সৃষ্টির পিছনের ঘটনা বলছি শুনুন। "১৯৫০ সালের দিকে আমেরিকার লস এঞ্জেলসে একজন জুতা বিক্রেতার খুব সুনাম ছড়িয়ে পড়ল। কারন তার দোকানের জুতা সবচেয়ে বেশী বিক্রি হতে লাগল পুরো লস এঞ্জেলস জুড়ে। যখন এক সাংবাদিক তাকে জিজ্ঞাস করতে গেল, "আপনার এত জুতা বিক্রি হওয়ার রহস্য কি?"
জুতা বিক্রেতা উত্তর দিলেন, যখন কোন গ্রাহক আমার কাছে জুতা দেখতে আসেন তখন আমি তাকে দুই জোড়া জুতা দেখাই। দুই জোড়া দেখার পর গ্রাহক যখন বলে, আরও জুতা দেখাতে তখন আমি গ্রাহককে জিজ্ঞাস করি, '' এই দুই জোড়ার মধ্যে কোনটাকে পরিবর্তন করে নতুন জোড়া নিয়ে আসব?"
"আমি কখনও গ্রাহককে দুই জোড়ার বেশি জুতা দেখাই না।"
সাংবাদিক জিজ্ঞাস করলেন, "আপনার কাছে অসংখ্য ডিজাইনের জুতা থাকতেও কেন দুই জোড়ার বেশী জুতা দেখাননা?"
জুতা বিক্রেতা উত্তর দিল, "আমি পরীক্ষা করে দেখেছি দুই জোড়া জুতার মধ্যে এক জোড়া বাছাই করা কা্টোমারের জন্য অধিক সহজ। যখন একসাথে অনেকজোড়া দেখানো হয়, কাস্টোমার কনফিউজড হয়ে যায় কোনটা রেখে কোনটা নিবে? এবং শেষে মনঃস্থির করতে না পারার কারনে জুতা না কিনেই ফিরে যায়।"
চিত্রঃ- ১৯৫০ সালের একটি দোকানের চিত্র (গুগল)
সুতরাং যারা ব্যবসার সাথে জড়িত তারা বুঝতেই পারছেন কি করতে হবে। পন্য দেখানোর সময় কাস্টোমার যাতে চয়েজ ওভারলোড অবস্থানে না চলে যায় খেয়াল রাখতে হবে। চেষ্টা করতে হবে যেন, চোখের সামনে একই পন্য দুইটার বেশী না থাকে। যখনই একই পন্যের আরেকটা কালার বা আরেকটা ডিজাইন দেখতে চাইবে তখনই আগের কালার বা ডিজাইনগুলো সরিয়ে ফেলতে হবে। তবে কাস্টোমার যদি চায় একসাথে কয়েকটা কালার এবং ডিজাইন দেখতে তবে ভিন্ন কথা।
*লেখক স্বত্ত্বঃ- Mamun Rezwan
*রিক্যাপ কর্তৃক প্রস্তুতকৃত
0 Comments