Ticker

6/recent/ticker-posts

CM and CPM

 CM (Cost of Making):-

কস্ট অফ মেকিং বা তৈরি করতে যে খরচ। সহজ ভাষায় গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে একটা গার্মেন্টস অর্থাৎ এক পিস গার্মেন্টস তৈরি করতে যে পরিমান  খরচ হয় সেই খরচকে CM বা কস্ট অফ মেকিং বলে। এটা শুধুমাত্র গার্মেন্টস ইন্ডাস্ট্রির জন্যই নির্দিষ্ট না। যেকোন পন্য তৈরি করতে যে খরচ হয় তাকেই ঐ পন্যের কস্ট অফ মেকিং বলে। উদাহরণে যাওয়া যাক। 

ধরা যাক, 

আপনি এক কাপ চা তৈরী করলেন। এজন্য আপনি চা পাতা কিনলেন ৫ টাকার, চিনি কিনলেন ১০টাকার। এবং নিজে চা বানানোর সম্পূর্ন কাজটি শেষ করলেন। তাহলে ঐ চায়ের  কস্ট অফ মেকিং হোল ১৫টাকা। তাহলে আমরা বলতে পারি, চায়ের কষ্ট অফ মেকিং ১৫টাকা।

আসলেই কি তাই? তাহলে আমরা ৫ বা ৭ টাকা কেন চায়ের দাম দেই? দোকানদারই বা ৫টাকায় চা বিক্রি করে কিভাবে লাভ করে? আসলে চায়ের দাম কত সেটা আর্টিকেলের শেষে হিসাব করা আছে। চমকে যাবেন পার্থক্য দেখে। 

এই ক্যালকুলেশন করার সময় নিচের প্রশ্নগুলো মাথায় উঁকি দিচ্ছে নাকি দেখুনতো ? 

১। যদি আমি নিজে চা না বানিয়ে অন্য কাউকে দিয়ে বানিয়ে নিতাম তখনও কি কস্ট অফ মেকিং একই থাকত? 

২। এখানে চা, চিনি কিনতে দোকানে যাওয়া লেগেছে সেটার পরিবহন কস্ট কি হিসাব করব ? 

৩। দেখা যাবে চিনি কিছুটা থেকে যাবে আমি কি সেই চিনির পুরো খরচটা কস্ট অফ মেকিং-এ এড করব?    

৪। আমি যেই জায়গায় বসে চা বানালাম সেই জায়গাটার ভাড়া  কি আমাকে খরচের মধ্যে হিসাবে আনতে হবে?   

৫। আমি এই চা বানানোর সময় যে গ্যাস ব্যবহার করছি তার বিল কি এর সাথে সংযুক্ত করব? 


প্রশ্নগুলো সযত্নে মাথায় রাখুন এবং চলুন সামনে এগিয়ে যাওয়া যাক। কস্ট অফ মেকিংতো বুঝলাম আমরা। এখন চলুন কিভাবে কস্ট অফ মেকিং বের করে দেখে নেই । যেহেতু টাকা পয়সার ব্যাপার তারমানে ক্যালকুলেশন বা হিসাব নিকাশতো থাকবেই। কস্ট অফ মেকিং-এর ফর্মুলা নিম্নে দেওয়া হোলঃ-


সুত্র দেখে ঘাবড়ে যাওয়ার কিছু নেই। প্রত্যেকটা টার্মই আলোচনা করা হবে ইন-শা-আল্লাহ। 
প্রথমে জেনে নেই,  CM বের করার জন্য কি কি লাগবে?

১. CPM (Cost Per Minutes)
২. SMV
৩. Efficiency

১. CPM (Cost Per Minutes):- 

অর্থাৎ আপনার প্রতি মিনিটে খরচ কত? আগে উদাহরনে যাই চলুন। পরে নাহয় বইয়ের ভাষায় জানব।

ধরুন, আপনি একটি চায়ের দোকানের মালিক। আপনার দোকান প্রতিদিন বিকাল ৪টা থেকে ১২ টা পর্যন্ত খোলা থাকে। আপনার দোকানে চা বানানো হয় এবং কাস্টোমারকে পরিবেশন করা হয়। আপনার দোকানে দুইটা ছোট ছেলে আছে । এই দুইজন কাস্টমারের হাতে চা পৌঁছে দেয়, কাপগুলো ধুয়ে দেয়, পানি এনে দেয়, দোকানটা ঝাড়ু দেয়, চা বানায়।  আপনার দোকানে মাসে একটা গ্যাসের সিলিন্ডার লাগে, একটা ফ্যান সর্বক্ষন চলে,একজন উচ্ছিষ্ট চাপাতা নিয়ে যায় প্রতদিন। এবার খরচের হিসাবে চলে যাই চলুন। 


ক) দুইজন কর্মচারীর বেতন প্রতি মাসে ৩০০০ টাকা করে ৬০০০ টাকা।
খ) চাপাতা, চিনি, দুধের মাসিক ক্রয় খরচ ২০০০০ টাকা।
গ) দোকান ভাড়া ২০০০ টাকা।
ঘ) বিদ্যুৎ বিল ১৫০০ টাকা।
ঙ) ময়লা যিনি নিয়ে যান তার প্রতি মাসের খরচ ২০০ টাকা।
চ) সিলিন্ডারের খরচ ১৮০০ টাকা।
ছ) কাপ, গ্যাসের চুলা, ফ্যান, কেটলির ডেপ্রিশিয়েশন কস্ট ২০০ টাকা। 
জ) কাস্টোমারের পানি খাওয়ার বিল ৩০০ টাকা। 

মোট খরচ= ৬০০০+২০০০০+২০০০+১৫০০+২০০+১৮০০+২০০+৩০০= ৩২০০০ টাকা। 


দোকানের অভারহেড কষ্ট ৩২০০০ টাকা আমরা বের করলাম। এখন চায়ের দোকানের এভেইলেবল মিনিট বের করতে হবে। অর্থাৎ দোকান কতক্ষন এইসকল রিসোর্স ব্যবহার করে সেটাই বের করব। 

ধরি, 
এক মাসে দোকান খোলা থাকে = ২৬ দিন
প্রতিদিন খোলা থাকে = ৮ ঘন্টা
তাহলে দোকানের এভেইলেবল মিনিট হবে = ২৬✖৮✖৬০✖২ = ২৪৯৬০ মিনিট

এখানে ২ দিয়ে কেন গুন করা হয়েছে এই প্রশ্নের উত্তর জানা প্রয়োজন। এখানে এভেইলেবল মিনিট হবে তাদের , যারা সরাসরি উৎপাদনে জড়িত। এখানে চা বানানো এবং সরবরাহের কাজে সরাসরি দুইজন জড়িত তাই ২ দ্বারা গুন করা হয়েছে। 

এখন, উপরুক্ত সুত্রে দোকানের ওভারহেড কষ্ট এবং দোকানের এভেইলেবল মিনিট  বসালে আমরা CPM পেয়ে যাব।



অর্থাৎ CPM পেলাম ১.২৮।


১.১. ওভারহেড কস্টঃ- ওভারহেড কষ্ট বলতে একটা ফ্যাক্টরি বা দোকান বা প্রতিষ্ঠান চালাতে যে খরচ হয় সেটাই ঐ প্রতিষ্ঠানের ওভারহেড কস্ট। 


ওভারহেড কস্ট = ডিরেক্ট কস্ট + ইনডিরেক্ট কস্ট + ইউটিলিটি কস্ট 

ডিরেক্ট কস্টঃ- উৎপাদনে জড়িত কর্মচারির বেতন, ম্যাটেরিয়াল কস্ট (চা পাতা, চিনি), উৎপাদনে ব্যবহৃত মেশিনের (গ্যাসের চুলা, কেটলি) খরচ ইত্যাদি।

ইনডিরেক্ট কস্টঃ-  উৎপাদনের সাথে সরাসড়ি জড়িত নয় এরকম কস্টই ইনডিরেক্ট কস্ট (কাস্টমার চায়ের সাথে পানি পান করে, এই পানির খরচ)। ফ্যাক্টরির ক্ষেত্রে ইনসুরেন্স, ট্যাক্স ইত্যাদি ইনডিরেক্ট কস্ট। 

 ইউটিলিটি কস্টঃ- বিদ্যুৎ বিল (চায়ের দোকানের মাসিক বিদ্যুৎ বিল), পানির বিল ইত্যাদি। 

২. SMV

SMV নিয়ে বিস্তারিত জানতে চাইলে ক্লিক করুন। 

আমরা চা বানানোর আনুমানিক SMV ধরে নিলাম ২ মিনিট।

৩. Efficiency

Efficiency নিয়ে বিস্তারিত জানতে চাইলে ক্লিক করুন।

এবং ধরে নিলাম, যে দোকানে চা বানাচ্ছে সে ৯০% ইফিসিয়েন্সিতে কাজ করছে।


তাহলে CM হবে, 



এখানে এক কাপ চা বানানোর খরচ এসেছে ২.৮৪ টাকা।  অর্থাৎ, দোকানদার যদি ৫ টাকা করে প্রতি কাপ চা বিক্রি করে তবে প্রতি কাপে ২.১৬ টাকা করে লাভ থাকবে।





*লেখক স্বত্ত্বঃ- Mamun Rezwan

*রিক্যাপ কর্তৃক প্রস্তুতকৃত

Post a Comment

0 Comments